1. admin2@bdstartv.com : admin :
  2. admin@bdstartv.com : admin :
  3. sobujhossain.asiantv@gmail.com : kmsobuj.myreportjtv@gmail.com :
শুক্রবার, ৩১ মে ২০২৪, ০৩:৩৯ পূর্বাহ্ন

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল নয় পরিবর্তন করা হয়েছে ; আইনমন্ত্রী আনিসুল হক

STAR TV DESK
  • Update Time : সোমবার, ৭ আগস্ট, ২০২৩
  • ১২৭ k

 

নিজস্ব প্রতিবেদক:

আলোচিত ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ পরিবর্তন করে সাইবার নিরাপত্তা আইন-২০২৩ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

মন্ত্রিসভার বৈঠক শেষে নতুন আইন নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল নয়, পরিবর্তন করা হয়েছে। নতুন করে নামকরণ করে সাইবার নিরাপত্তা আইন-২০২৩ করা হয়েছে। এই নতুন আইনে কিছু ধারায় পরিবর্তন আনা হয়েছে। কিছু জায়গায় কমানো হয়েছে সাজা ও শাস্তি।

আইনমন্ত্রী বলেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইনের মামলাগুলো চলবে। তার বিচারকাজ নতুন আইনে পরিচালিত হবে।’

কারও মানহানি হলে ডিজিটাল নিরাপত্তা আইনে কারাদণ্ডের বিধান ছিল জানিয়ে আইনমন্ত্রী বলেন, নতুন আইনে আর্থিক জরিমানার বিধান রাখা হয়েছে। তবে কেউ যদি জরিমানা না দিতে পারেন, সেক্ষেত্রে কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। জরিমানার ওপর ভিত্তি করে তিন বা ছয় মাসের কারাদণ্ড হতে পারে। তবে মূল শাস্তি জরিমানা।

ডিজিটাল নিরাপত্তা আইনের অনেকগুলো ধারা অজামিনযোগ্য ছিল, সেগুলোকে নতুন সাইবার নিরাপত্তা আইনে জামিনযোগ্য করা হয়েছে বলে জানান আইনমন্ত্রী।

বাংলাদেশের ভাবমূর্তি, মুক্তিযুদ্ধের চেতনা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বাংলাদেশের পতাকা নিয়ে কেউ যদি কুরুচিপূর্ণ মন্তব্য করেন, সেটা অপরাধ হিসেবে গণ্য করা হতো। সেটার শাস্তি ছিল ১০ বছর। নতুন আইনে সেই শাস্তি কমিয়ে ৭ বছর করা হয়েছে।

ডিজিটাল নিরাপত্তা আইনের অনেকগুলো ধারাতে দ্বিতীয়বার অপরাধ করলে দিগুণ সাজার বিধান ছিল। নতুন আইনে সেসব বাতিল করা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, দ্বিতীয়বার অপরাধ করলেও সেটা প্রথমবারের মতোই বিবেচনা করা হবে।

তবে সাইবার নিরাপত্তার জন্য যেসব আইন খুব গুরুত্বপূর্ণ সেগুলোতে নতুন আইনে কোনো পরিবর্তন আনা হয়নি।

মন্ত্রী বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার রোধের জন্য আইনটির নাম পরিবর্তন করা হয়েছে।

এর আগে, ২৬ জুলাই সচিবালয়ে ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকারবিষয়ক বিশেষ প্রতিনিধি ইমন গিলমোরের সঙ্গে সাক্ষাতের আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের খসড়া আগামী সেপ্টেম্বরে জাতীয় সংসদে উত্থাপন করা হবে।

তবে কী সংশোধন হচ্ছে, সে বিষয়ে তিনি তখন বিস্তারিত বলেননি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2023 STAR TV
Design & Develop BY Coder Boss